শুক্রবার , ২২ ডিসেম্বর ২০২৩ | ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. কৃষি ও প্রকৃতি
  7. খেলাধুলা
  8. গণমাধ্যম
  9. জাগো জবস
  10. জাতীয়
  11. ঢাকা
  12. দুর্যোগ ও দুর্ঘটনা
  13. ধর্ম ও জীবন
  14. প্রবাস জীবন
  15. ফিচার

ঠাকুরগাঁও সুগার মিলের ৬৬তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন।

প্রতিবেদক
admin
ডিসেম্বর ২২, ২০২৩ ৭:০৮ অপরাহ্ণ

ঠাকুরগাঁও জেলার একমাত্র ভারী শিল্প কারখানা ঠাকুরগাঁও সুগার মিলস লি: এর ৬৬ তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে।

Thank you for reading this post, don't forget to subscribe!

২২ ডিসেম্বর শুক্রবার বিকেলে সুগার মিলের “কেইন কেরিয়ার” প্রাঙ্গনে ডোঙ্গায় আখ ফেলে মৌসুমের উদ্বোধন করেন প্রধান অতিথি ঠাকুরগাঁও জেলা প্রশাসন মাহাবুব রহমান।

ঠাকুরগাঁও সুগার মিলস লি: এর আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে মিলের ব্যবস্থাপনা পরিচালক মো; শাহজাহান কবিরের সভাপতিত্বে বক্তব্য দেন প্রধান অতিথি ঠাকুরগাঁও জেলা প্রশাসন মাহাবুব রহমান, বিশেষ অতিথি শামিম সুলতানা উপসচিব (শৃঙ্খলা) অতিরিক্ত দায়িত্ব (প্রশিক্ষণ ও এনপিও), শিল্প মন্ত্রণালয়, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও জেলা যুবলীগে সাধারণ সম্পাদক দেবাশীষ দত্ত সমীর, ইক্ষু চাষী সমিতির সভাপত আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন প্রমুখ। এ সময় ঠাকুরগাঁও চিনিকল, পঞ্চগড় চিনিকল, সেতাবগঞ্জ চিনিকলের বিভিন্ন উর্দ্ধতন কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন অন্যতম আখচাষী, শিবগঞ্জ ডিগ্রী কলেজের অবসরপ্রাপ্ত প্রফেসর এবং ইসলামনগরের পীর সাহেব আব্দুল আহাম্মদ উলুব্বী। পরে ডোঙ্গায় আখ নিক্ষেপ করে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

উল্লেখ্য, যে এ বছর আখ মাড়াই মৌসুমে ঠাকুরগাঁও চিনি কলে আখ রোপনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ৬ হাজার ৬শ দশ একর। আখ রোপন অর্জন ধরা হয় ২ হাজার ৬শ ৭৪ একর। ২২-২৩ রোপন মৌসুমে দন্ডায়মান আখের পরিমাণ ৪ হাজার ৬১০ একর। চলতি মৌসুমে চিনিকলে আখ মাড়াই এর লক্ষ্যমাত্রা ধরা হয় ৭০ হাজার মে: টন। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয় ৪ দশমিক ৫৫০ মে: টন। চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয় ৬.৫০ শতাংশ। এতে আখ মাড়াই কর্মদিবস ধরা হয় ৫৪ দিন।

সর্বশেষ - দেশজুড়ে