সোমবার , ২৫ জুলাই ২০২২ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. খেলাধুলা
  7. জাগো জবস
  8. জাতীয়
  9. দুর্যোগ ও দুর্ঘটনা
  10. দেশজুড়ে
  11. ধর্ম ও জীবন
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. মজার খবর

ইকোপার্ক রক্ষার দাবিতে ঝালকাঠিতে বিশাল মানববন্ধ

প্রতিবেদক
Gias Uddin
জুলাই ২৫, ২০২২ ৪:৫৭ অপরাহ্ণ

গাজী মো.গিয়াস উদ্দিন বশির,ঝালকাঠি:: ঝালকাঠি বিষখালী, ধানসিঁড়ি ও গাবখান নদীর মোহনায় গড়ে ওঠা ইকোপার্ক দখদারদের হাত থেকে রক্ষার দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।
সোমবার (২৫ জুলাই) সকাল ১০টায় জেলা প্রশাসক কার্যালয়ের সামনের সড়কে ঝালকাঠি ইকোপার্ক রক্ষা পরিষদ এবং খাল-নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন কমিটির উদ্যোগে এ মানববন্ধনের আয়োজন করা হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন ইকোপার্ক রক্ষা এবং খাল-নদী ও পরিবেশ বাঁচাও আন্দোলন কমিটির আহ্বায়ক ইলিয়াছ সিকদার ফরহাদ, যুগ্ম আহ্বায়ক সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মঈন তালুকদার, জেলা জাতীয় পার্টির সভাপতি অ্যাডভোকেট আনোয়ার হোসেন আনু ও নারী নেত্রী কবিতা হালদার প্রমুখ।
বক্তারা অভিযোগ করেন, ঝালকাঠির সুগন্ধা, বিষখালী, ধানসিঁড়ি ও গাবখান নদীর মোহনায় জেগে ওঠা চরের ৪৫ একর খাস জমিতে ২০০২ সালে ইকোপার্ক স্থাপনের সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। ২০০৭-০৮ অর্থবছরে প্রকল্পের জন্য চার কোটি টাকা বরাদ্দ করা হয়। ওই সময় বালু দিয়ে ভরাট করা হয় প্রকল্প এলাকা। ঝালকাঠির একটি ভূমিগ্রাসী চক্র প্রকল্প এলাকার প্রায় ৩৫ একর জমির মালিকানা দাবি করে আদালতে মামলা করলে আদালতের নিষেধাজ্ঞায় থমকে যায় ইকোপার্কের কার্যক্রম। সম্প্রতি ওই চক্রটির পক্ষে আদালত রায় দিলে ক্ষুব্দ হয় ঝালকাঠির সর্বস্তরের মানুষ। তারা ইকোপার্ক রক্ষায় আন্দোলনের ঘোষণা দেন। ইকোপার্ক রক্ষায় একটি কমিটিও করা হয়। ওই কমিটির উদ্যোগে প্রথম আন্দোলন হিসেবে মানববন্ধন করা হয়। মানববন্ধনে জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, সাংবাদিক, আইনজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা, শিক্ষক, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।
এ সময় বক্তারা ইকোপার্ক রক্ষায় কঠোর আন্দোলনের হুশিয়ারী দিয়ে বলেন,অনতিবিলম্বে জণস্বার্থে এলাকাবাসীর দাবীতে পার্কের উপর থেকে মামলা তুলে নিতে হবে ও পরিবেশ বান্ধব ইকোপার্কের জমির ফিরিয়ে দিয়ে জাতির কাছে ক্ষমা চাইতে হবে? আর যদি তাহা না করে তাহলে উক্ত ভূমিগ্রাসী চক্রের বিভিন্ন কুকীর্তির মুখোশ উন্মোচন করে দেবেন এলাকার জনগন।
এ ভূমিগ্রাসী চক্ররা ইকোপার্ক ছাড়াও ঝালকাঠির একটি সরকারী প্রতিষ্ঠানের নামে মামলা দিয়ে সরকারের কোটি কোটি টাকা রাজস্ব ফাঁকি দিয়ে আঙ্গুল ফুলে কলাগাছ বনে গেছেন বলেও অভিযোগ উঠেছে। অর্থের দাপটে প্রশাসনকে ম্যানেজ করে এভাবে একেরপর এক দ্বিতীয় কলকাতা খ্যাত ঝালকাঠির বুকের উপর ছোবল দিয়ে পারপেয়ে যাচ্ছে। #

সর্বশেষ - বরিশাল

আপনার জন্য নির্বাচিত

সভাপতি রোহান : সম্পাদক রাসেল ঠাকুরগাঁওয়ে চাইনিজ রেষ্টুরেন্ট মালিক সমিতির কমিটি গঠন

বিরামপুর থানা পুলিশের বিশেষ অভিযানে ইয়াবা ট্যাবলেট সহ আটক ১

রাজশাহীতে ফ্লাইওভার ও চারলেন সড়ক নির্মাণকাজ পরিদর্শনে মাননীয় রাসিক মেয়র

ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালের করোনার ভ্যাকসিন নিতে ছাত্র-ছাত্রীদের উপচে পড়া ভীড়

পীরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কনসেনট্রেটর প্রদান

চাঁপাইনবাবগঞ্জে রেহাইচর, টিকরামপুর ও মহানন্দা নদীর পাশের রাস্তায় বাইকে ছিনতাইকারি

ব্রহ্মপুত্র নদে ভ্রাম্যমাণ আদালতের অভিযানে পুড়িয়ে ফেলা হলো ৪’শ মিটার রিং জাল

স্ত্রীর মর্যাদা পেতে ১২ দিন ধরে শ্বশুরবাড়িতে তরুণীর অবস্থান

শীতের সবজির দাম আবারো বাড়ায় দুর্ভোগ সাধারণ মানুষের।

ঠাকুরগাঁওয়ে ধর্ষণ মামলায় ১৩ বছরের শিশু গ্রেফতার