রবিবার , ১৫ মে ২০২২ | ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. খেলাধুলা
  7. জাগো জবস
  8. জাতীয়
  9. দুর্যোগ ও দুর্ঘটনা
  10. দেশজুড়ে
  11. ধর্ম ও জীবন
  12. ফিচার
  13. বিজ্ঞান ও প্রযুক্তি
  14. বিনোদন
  15. মজার খবর

যেভাবে নেবেন দাড়ির যত্ন

প্রতিবেদক
অনলাইন ডেস্ক
মে ১৫, ২০২২ ১:৩৭ অপরাহ্ণ

জুনাইদ কবির :বহু বছর আগে ক্লিন শেভ ছিল ছেলেদের বেশ পছন্দেময় ফ্যাশন। কিন্তু, বর্তমানযুগে একমুখ দাড়ি রাখাই ছেলেদের ফ্যাশনের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে। দাড়ির পাশাপাশি গোঁফও জায়গা করে নিয়েছে ছেলেদের ফ্যাশানে।
টিন-এজ থেকে বয়স্ক, আজকাল গাল ভর্তি দাড়ি রাখতে সকলেই বেশ স্বাচ্ছন্দ্য বোধ করছেন ।বর্তমানে দাড়ি ওয়াল্ াপুরুষদের প্রতি মেয়েদের আকর্ষণ বেশি লক্ষ্য করা যায়।
তবে, শুধু ফ্যাশন বা লুক-এর জন্য দাড়ি রাখলে হবে না, নিজের স্মার্ট চেহারাটিকে ধরে রাখতে দাড়ির যতœ নেওয়াও অত্যন্ত প্রয়োজন। আপনিও যদি দাড়ি রাখতে চান বা রেখেছেন, তবে জেনে নিন কীভাবে যতœ নেবেন আপনার শখের দাড়ির।
গরমে চুল ও দাড়ির একটু বাড়তি যতœ নেওয়ার প্রয়োজন হয়। কারণ এ সময় ত্বক হয়ে পড়ে তৈলাক্ত। সেইসঙ্গে প্রচুর ঘাম হওয়ায় ধুলা-বালি ত্বকে জমতে শুরু করে।

যাদের মুখে দাড়ি আছে; তাদের ক্ষেত্রে এ ধুলা-ময়লা আরও বেশি জড়ো হয় ত্বকে। তবে এর অর্থ এই নয় যে, আপনি গ্রীষ্মে দাড়ি রাখতে পারবেন না।

গরমে সঠিকভাবে দাড়ির যতœ না নিলে চুল পড়া বা ত্বকে ফাঙ্গাস ও খুশকির সমস্যা বেড়ে যেতে পারে। নিয়মিত দাড়ি পরিষ্কার রাখার পাশাপাশি আরও কয়েকটি নিয়ম মানতে হবে।
জেনে নিন করণীয়-

নিয়মিত ট্রিম নিতে হবে: গরমে দারি যতœ নেওয়ার ক্ষেত্রে ট্রিমিং সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। ট্রিম করলে দাড়ির আগাগুলো ছাটা হয়। ফলে দাড়ি ভেঙে পড়ে না। ৩-৪ দিন অথবা এক সপ্তাহ অন্তর দাড়ি ট্রিম করতে হবে।

তেল এবং স্ক্রাবিং: দাড়িতে নিয়মিত এসেনসিয়াল অয়েল ব্যবহার করতে হবে। এ তেল ব্যবহারের মাধ্যমে ত্বকে জমে থাকা যেকোনো ব্যাকটেরিয়া ধ্বংস করা সম্ভব। এ ছাড়াও দাড়ি সপ্তাহে দু’বার স্ক্রাব করা উচিত।

ময়েশ্চারাইজার ব্যবহার: দাড়ি পরিষ্কারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তাহলে দাড়ির রু–²ভাব কমতে শুরু করবে। ত্বকের পাশাপাশি দাড়িও হবে কোমল।
পানি পান করুন: গরমে প্রচুর পানি পান করতে হবে। এতে ত্বক ও চুল ভালো থাকবে। পাশাপাশি প্রোটিন সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত। কারণ এটি চুলের বৃদ্ধি নিশ্চিত করে।

সানস্ক্রিন ব্যবহার: নিয়মিত বাইরে যাওয়ার আগে মুখে সানস্ক্রিন ব্যবহার করুন। দাডড়ির গোড়ায় সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। সূর্যের ক্ষতিকর রশ্মি চুল ও দাড়িকে আরও শুষ্ক এবং ভঙুর করে দেয়। সানস্ক্রিন ব্যবহারের ফলে দাড়ি ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।

মো: জুনাইদ কবির
সাংবাদিক ও লেখক
ছবি- জুনাইদ কবির

সর্বশেষ - বরিশাল

আপনার জন্য নির্বাচিত

রাণীশংকৈলে ইউপি নির্বাচনে মনোনয়ন দাখিলে আচরণ বিধি লঙ্গনের হিড়িক

বেনাপোল সীমান্তে স্বর্ণের বারসহ নারী পাচারকারী আটক

সাপাহারে যৌন উত্তেজোক ও অনুমোদন বিহীন ওধুষ বিক্রয়ের অপরাধে “জেল জরিমানা”

যশোরে ডিবির অভিযানে গাঁজাসহ চিহ্নিত দুই মাদক ব্যবসায়ী আটক

মাদারীপুরে চাকরি দেয়ার কথা বলে এক কলেজ পড়ুয়া শিক্ষার্থীকে গণধর্ষণ করার অভিযোগ।

স্থগিত ইউনিয়ন পরিষদ ও পৌর ভোট ২০ সেপ্টেম্বর

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় উপজেলায় স্মার্টফোন চুরির ঘটনায় ফুফাতো ভাইয়ের হাতে মামাতো ভাই খুন

রাণীশংকৈলে ভোগান্তি ছাড়াই করোনার টিকা পেয়ে খুশি স্থানীয়রা

বালিয়াডাঙ্গীতে করোনায় স্কুলশিক্ষকের মৃত্যু

ঠাকুরগাঁওয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত ।