১২ ঘণ্টার ব্যবধানে দুইবার ভূমিকম্পে কেঁপে উঠেছে দেশ

0

জাগো বার্তা ডেস্ক ১২ ঘণ্টা পার না হতেই আবার ভূমিকম্পে কেঁপে উঠেছে ঢাকা। আজ (মঙ্গলবার) সকালে এ ভূমিকম্পের কেন্দ্র ছিল ঢাকা থেকে ৩৬১ কিলোমিটার উত্তর ও উত্তরপশ্চিমে ভারতের জলপাইগুড়িতে। কেন্দ্রস্থলে এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩.৯।

আবহাওয়া অধিদফতরের ভূমিকম্প পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মমিনুল ইসলাম বাংলাভিশন ডিজিটালকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, সকাল ৭টা ৬ মিনিট ৫৫ সেকেন্ডে বাংলাদেশ ভারত সীমান্তের খুব কাছে ভারতের জলপাইগুড়ি এলাকায় এ ভূকম্পনের কেন্দ্রস্থল ছিল। কেন্দ্রস্থলে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩.৯। যা প্রায় হুবহু অনুভূত হয়েছে বাংলাদেশেও।

ঢাকায়ও এই ভূমিকম্পের প্রভাব ছিল জানিয়ে তিনি বলেন, দেশের এত কাছের এই ভূকম্পনটির মাত্রা আরেকটু বেশি হলেই আমাদের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে যেত। এই ভূকম্পনটি গতরাতের ভূমিকম্পের একটি প্রভাব বলেও জানান এই আবহাওয়াবিদ। বলেন, সাধারণত বড় ভূমিকম্পের পর পরবর্তী ৭২ ঘণ্টায় একাধিক আফটার শক্ হয়। এটা হয়তো তারই অংশ।

সকাল ১০টা ৪০ মিনিটে জলপাইগুড়িতে আরো একটি আফটার শক্ হবার কথা জানা গেছে। বাংলাদেশে এর প্রভাব না পড়ায় এর মাত্রা জানা যায়নি।

এর আগে, সোমবার রাত ৯টা ১৯ মিনিটে ঢাকা থেকে ৪০৩ কিলোমিটার দূরে ভুটানের সামছিতে ৫.১ মাত্রায় একটি ভূকম্পন অনুভূত হয়।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে