ঠাকুরগাঁওয়ে বিএডিসি প্রকল্প পরিচালকের গম বীজ স্কীম পরিদর্শণ

0

ঠাকুরগাঁওঃ ঠাকুরগাঁও গম উৎপাদনে দেশের অন্যতম একটি জেলা । তাই গম বীজ উৎপাদনেও এগিয়ে উত্তরের এ জেলা। উন্নতমানের গম বীজ উৎপাদনের লক্ষ্যে এবং কৃষকসেবা পর্যবেক্ষণের জন্য ঠাকুরগাঁওয়ে গম বীজ স্কীম পরিদর্শণ করেছেন বিএডিসি’র প্রকল্প পরিচালক (বীউ) ঢাকা দেবদাস সাহা।

শনিবার(২০মার্চ) সকালে তিনি জেলার বালিয়াডাঙ্গী উপজেলার বিএডিসি’র আওতাভুক্ত কৃষকদের গম বীজ উপাদনের স্কীম পরিদর্শন করেন।

পরিদর্শণকালে এসময় উপস্থিত ছিলেন ঠাকুরগাঁও শীবগঞ্জ বিএডিসি (বী উ) এর উপ-পরিচালক তাজুল ইসলাম ভূঁঞা, সহকারী পরিচালক শ্যামল চন্দ্র দেবনাথ, উপ- সহকারী পরিচালক জনাথন রাসেল টপ্প, কৃষক আব্দুর রায়হান এবং আহসান হাবীব বুলবুল।

পরিদর্শণকালে কৃষকরা জানান, আমাদের একর প্রতি গম বীজ উৎপাদন হয় ১৮শ থেকে ২ হাজার কেজি। কিন্তু বিএডিসি আমাদের থেকে নেয় মাত্র ৮শ কেজি। এতে আমরা ক্ষতিগ্রস্থ হই। বীজের মূল্যও সঠিক সময়ে পাইনা এবং বাজার মূল্যের চেয়েও তুলনামূলক কম মূল্য পাই। সময়মত টাকা পেলে আমরা কৃষকরা উপকৃত হই ।

পরিদর্শণ শেষে বিএডিসি’র প্রকল্প পরিচালক (বীউ) ঢাকা দেবদাস সাহা জানান, এ অঞ্চলের আবহাওয়া গম বীজ উৎপাদনের ক্ষেত্রে বেশ উপযোগী এবং এখানকার উৎপাদিত বীজের মানও ভালো। স্কীম পরিদশণকালে কৃষকদের বিভিন্ন অভিযোগ শুনেন এবং সব সমস্যারই দ্রুত সমাধানের আশ্বাস দেন তিনি। প্রদর্শিত বীজ স্কীমের মান সন্তোষজনক হওয়ায় আগামীতে এ অঞ্চলে বীজ গম সংগ্রহের স্কীমের পরিমান বাড়ানো হবে বলেও তিনি জানান।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে