রানীশংকৈলে কৃষকদের মাঠ দিবস অনুষ্ঠিত

0

আনোয়ার হোসেন আকাশ,রানীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি:

ঠাকুরগায়ের রানীশংকৈল উপজেলায় শতাধিক কৃষক নিয়ে মাঠ দিবস অনুষ্ঠান করেছে কৃষি সম্প্রসারণ । কৃষিই সমৃদ্ধি প্রতিপাদ্যকে সামনে রেখে “কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায়” সোমবার বিকেল সাড়ে ৪টায় উপজেলার লেহেম্বা ইউনিয়নের রাজোর গ্রামে এ মাঠ দিবস সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা কৃষি অফিসার সঞ্জয় দেবনাথের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক সুরেন্দ্র নাথ রায়, প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, এক সময় মানুষ আলু পেতো না, পেলেও ভাল মানের পেতো না এখনতো আলু পাওয়া যায়। ভাল থেকে আরো ভালো মানের পাওয়া যায়। যাতে রয়েছে দিগুন পুষ্টি ।

তিনি আরো বলেন, এখন লাল আলু মিষ্টি আলুসহ বিভিন্ন প্রজাতের আলু উৎপাদন করছে কৃষকরা। আমি শুনেছি এ উপজেলার মানুষেরা ব্যাপক আলু চাষ করছে। বিঘা প্রতি ৭০ থেকে ৮০ মণ আলু উৎপাদন হচ্ছে। সবচেয়ে বড় খুশির খবর হলো এখন এখানকার আলু দেশের বাইরে রপ্তানি হচ্ছে।

আগামীতে তিনি ক্যালসিয়াম জাতীয় সবজি লতি কচু সাদা কচু ওল কচুসহ আরো বিভিন্ন প্রজাতের কচু রয়েছে। সে কচু চাষাবাদের জন্য আহবান জানান। তিনি বলেন, এ কচু মানুষের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে। পাশাপাশি এ সবজিগুলো এমন সময় উৎপাদন হয় তখন বাজারে আলু পাতাকপি পটল সহ অন্যান্য সবজির উৎপাদন থাকে না। তাই এ কচু সবজিগুলো তখন সবজির চাহিদা পুরণ করবে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা সাদেকুল ইসলাম ও শামীমা আক্তারের পরিচালনায় সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণের উপ-পরিচালক(ভারপ্রাপ্ত) সিরাজুল ইসলাম,অতিরিক্তি পরিচালক শামীমা নাজনীন প্রেসক্লাব সভাপতি ফারুক আহম্মেদ সরকার ও প্রভাষক সফিকুল ইসলাম শিল্পী।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে