শহীদদের স্মরণে ফুলে ফুলে ভরে গেল পীরগঞ্জ শহীদ মিনার

0

লিমন সরকার পীরগঞ্জ প্রতিনিধিঃ ২১ মানে মহান গৌরব ঐতিহ্যের আন্তর্জাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন উপলক্ষ্যে একুশের প্রথম প্রহরে শহীদ বেদীতে সর্বস্তরের মানুষের বিনম্রশ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে ঠাকুরগাঁও পীরগঞ্জে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবি আন্দোলনরত শিক্ষার্থী ও সাধারণ মানুষের উপর গুলি চালায় পুলিশ। এতে শহীদ হন রফিক, জব্বার, বরকত, শফিউরসহ নাম না জানা আরো অনেকে। পাকিস্তান শাসনামল থেকেই দিনটিকে শ্রদ্ধার সঙ্গে পালন করে আসছে বাঙালিরা। ভাষার দাবিতে বিশ্বের প্রথম জাতি হিসাবে বাঙালীরা তাদের মায়ের ভাষা রক্ষা করতে জীবন দেওয়ায় ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয় ইউনেস্কো। ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কোর একটি সভায় ১৮৮টি রাষ্ট্রের সম্মতিতে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

২০০০ সাল থেকে সারা বিশ্বে দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করছে বিভিন্ন ভাষাভাষী জনগোষ্ঠী। পীরগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে একুশে’র প্রথম প্রহরে শ্রদ্ধা নিবেদনে’র মধ্যদিয়ে পালিত হয়েছে বাঙালি’র আত্মত্যাগে’র অহংকারে অমর একুশে শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। শোকের গন্ডি পেরিয়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের শ্রদ্ধা নিবেদনের দিন হিসেবেই পালিত হয় এ দিবসটি। শহীদের স্মরণে দল,মতনির্বিশেষে সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদনের করেন।

ফুলে ফুলে ভরে যায় শহীদ মিনার। শনিবার রাত ১০টা থেকে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার উদ্দেশ্যে পীরগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে প্রভাতফেরি লক্ষ করা যায়। তারপর রাত ১২ টা ১ মিনিটে সংসদ সদস্য ঠাকুরগাঁও ৩ জনাব জাহিদুর রহমান জাহিদ ও সাবেক হাফিজ উদ্দিন, উপজেলা পরিষদ চেয়ারম্যান আক্তারুল ইসলাম উপজেলা নির্বাহী অফিসার রেজাউল করিম, উপজেলা সহকারি ম্যাজিস্ট্রেট ভূমি অফিসার তরিকুল ইসলাম ,পীরগঞ্জ থানার ইনচার্জ প্রদীপ কুমার রায় পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা ইকরামুল হক।

এরপর শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন
উপজেলা প্রশাসন , প্রশাসক , বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ , , পীরগঞ্জ থানা , জনাব জাতীয় পার্টির অঙ্গ সংগঠন মেয়র , পীরগঞ্জ পৌরসভা , পীরগঞ্জ মুক্তিযােদ্ধা সংসদ সন্তান কমান্ড , পীরগঞ্জ আমরা মুক্তিযােদ্ধা সন্তান, জাতীয়তাবাদী দল বিএনপি, ওয়ার্কাস পাটি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি- ন্যাপ , ছাত্র ইউনিয়ন , শহীদ আবু ইসহাক পরিবার বর্গ পীরগঞ্জ প্রেস ক্লাব , উপজেলা প্রেস ক্লাব , সাংবাদিক কল্যাণ সমিতি , উপজেলা প্রেসক্লাব, পীরগঞ্জ রিপাের্টার্স ক্লাব, বৃহত্তর পীরগঞ্জ উপজেলা প্রেসক্লাব, প্রেসক্লাব পীরগঞ্জ জাসদ ,প্রেসক্লাব অনলাইন, বাংলাদেশ জাতীয় মানবাধিকার সাংবাদিক সংস্থা ( বামাস ) , তাঁতী লীগ , পারগঞ্জ উপজেলা শাখা , বঙ্গবন্ধু পরিষদ , মানবাধিকার কমিশন, পানি উন্নয়ন বাের্ড, , মাধ্যমিক শিক্ষক সমিতি , প্রাথমিক শিক্ষক সমিত মহিলা কলেজ,বাংলাদেশ খ্রীষ্টান এ্যাসােসিয়েশন , বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ বাংলাদেশ হিন্দু – বৌদ্ধ – খ্রিষ্টান ঐক্য পরিষদ সাংস্কৃতিক শিল্প গােষ্ঠী , উদীচী শিল্প গােষ্ঠী , পল্লী বিদ্যুৎ আরো বিভিন্ন সংগঠনের ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে