রাণীশংকৈলে ১৫০ মন্ডপে সরস্বতী পুজা অনুষ্ঠিত !

0

আনোয়ার হোসেন আকাশ রাণীশংকৈল থেকে. সারাদেশের ন্যায় রাণীশংকৈলে অনুষ্ঠিত হচ্ছে হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা।

মঙ্গলবার (১৬ ফ্রেরুয়ারী) দিনভর রাণীশংকৈল ডিগ্রী কলেজ মাঠ সহ পূজার আনুষ্ঠানিকতা চলে উপজেলার বিভিন্ন মন্দির ও স্কুল-কলেজ, ক্লাব গুলোতে ।

সরেজমিনে দেখা গেছে, সরস্বতী দেবীর পূজাকে কেন্দ্র করে ভক্তদের ঢল নামে মন্ডপে মন্ডপে। আনন্দ উৎসবে মেতে উঠে সকলেই। ঢাকের শব্দ ও উলু ধ্বনিতে মুখরিত হয়ে উঠে পূজা মন্ডপগুলো।

বিদ্যা এবং জ্ঞান লাভের আশায় সরস্বতী মায়ের চরণে পুষ্পাঞ্জলি প্রদান করেন। শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। প্রতি বছর মাঘ মাসের পঞ্চমী তিথিতে এ পূজা অনুষ্ঠিত হয়ে থাকে।

পূজায় অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে বিশ্বরূপে বিশালক্ষী বিদ্যংদেহী নমোসতুছত্তে এই মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানান ভক্তরা। রাণীশংকৈলে পূজাকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায় পূজা অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের ধুমধাম আয়োজন করেছেন।

বুধবার (১৭ ফ্রেরুয়ারী) শহরের পাশে কুলিক নদীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পূজার সমাপ্ত হবে। রাণীশংকৈল উপজেলা পুজা উদযাপান কমিটির তথ্যমতে উপজেলায় এবছরে ১৫০টি মন্ডপে সরস্বতি পূজা অনুষ্ঠিত হচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে