বিশ্ব ভালোবাসা দিবসে পিরোজপুরে “সহস্র বিহঙ্গ নীড়”

0

আজ বিশ্ব ভালোবাসা দিবস। ভালোবাসা শুধু মানুষের জন্য হবে এমনটাও নয়। ভালোবাসা পৃথিবীর সকল প্রাণীর জন্য। “পাখিদের নীড়ে সভ্যতার আকাশ গড়ি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে ভালোবাসা দিবসে পিরোজপুর ইয়ূথ সোসাইটি “সহস্র বিহঙ্গ নীড়”নামে হাজারো পাখির বাসা তৈরি করছে। পাখি রক্ষায় গাছের ডালে ডালে বেঁধে দেয়া হয়েছে পাখিদের বাসা নির্মাণের জন্য মাটির কলস।
রোবাবার সকালে সরকারি সোহরাওয়ার্দী কলেজ প্রাঙ্গনে এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু আলী মোঃ সাজ্জাদ হোসেন। জেলার সাতটি উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ নানা স্থানে পাখিদের অবাধ বিচরণের জন্য পর্যায়ক্রমে এক হাজার মাটির কলস বেধে দেওয়া হবে। যেখানে বাস করতে পারবে কয়েক হাজার পাখি।
পিরোজপুর ইয়ূথ সোসাইটি ও চৌধুরী ফাউন্ডেশন পিরোজপুর এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে এ সময় উপস্থিত ছিলেন সরকারি সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ প্রফেসর সৈয়দ আলী আজম , অতিরিক্তি জেলা প্রশাসক (সার্বিক) রওসন ইসলাম, চৌধুরী ফাউন্ডেশনের সভাপতি তারিক রানা চৌধুরী, জেলা ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম টিটু সহ পিরোজপুর ইয়ূথ সোসাইটির সদস্যবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন পিরোজপুর ইয়ূথ সোসাইটির প্রধান সমন্বায়ক মো: হাসিবুল ইসলাম হাসান।
পিরোজপুর ইয়ূথ সোসাইটির প্রধান সমন্বায়ক মো: হাসিবুল ইসলাম হাসান জানান, বিশ^ ভালোবাসা দিবসে মানুষের জন্য শুধু ভালোবাসা নয়, প্রাণের জন্য প্রাণীর ভালোবাসা ছড়িয়ে দেয়ার জন্যই এই আয়োজন। জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তির নানা ব্যবহারের কারণে দেশের বিভিন্ন স্থানে নানা প্রজাতির পাখি হারিয়ে যাচ্ছে। তাই এই পাখিদের রক্ষার জন্যই জেলার বিভিন্ন স্থানে গাছে গাছে এক হাজার পাখির বাসা তৈরি করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে