চাঁপাইনবাবগঞ্জ আধুনিক সদর হাসপাতালে প্রথম মেশিন দারা অপারেশন শুরু

0

এগিয়ে যাচ্ছে দেশ, এগিয়ে যাচ্ছে চাঁপাইনবাবগঞ্জ। আর সে সাথে সাথে এখানকার চিকিৎসা সেবাও দিনদিন আরও উন্নত ও অাধুনিক হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ সদর আধুনিক হাসপাতালে আধুনিক সেবার মান বৃদ্ধি, নতুন নতুন অপারেশন মেশিং সংযোজন হচ্ছে। বাড়ছে রোগীর সংখ্যা। দিনরাত হাসপাতালের নার্স ডাক্তারসহ সকলে আন্তরিকতার সহিত রোগীদের সেবা দিয়ে চলেছেন।

এরই ধারাবাহিকতায় চাঁপাইনবাবগঞ্জ সদর আধুনিক হাসপাতালে সিআর মেশিন দারা হিপ-জয়েন্ট ট্রকইন্টার ফ্র্যাকচার অপারেশন শুরু হয়েছে। যা চাঁপাইনবাবগঞ্জ জেলায় প্রথম।

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের কনসালটেন্ট অর্থোপেডিক্স সার্জারী ডা. মো. ইসমাইল হোসেন জানান, সিআর মেশিন দারা হিপ-জয়েন্ট ট্রকইন্টার ফ্র্যাকচার অপারেশন করা হয়। হিপ-জয়েন্ট ট্রকইন্টার ফ্র্যাকচার অপারেশন করতে হলে একটি মেশিন লাগে। মেশিন ছাড়া এ অপারেশন করা যায় না। জয়েন্টে স্ক্রুটা কোনদিকে যাচ্ছে এ ডিরেকশনটা সিআর মেশিন দিয়ে দেখতে হয়।

ডা. ইসমাইল আরও জানান, চাঁপাইনবাবগঞ্জের কোন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান, হাসপাতাল বা ক্লিনিকে এ মেশিন ছিলনা। আমরাই আজ প্রথম সিআর মেশিন দারা অপারেশন সফলভাবে সম্পন্ন করলাম। আর ঢাকা রাজশাহী নয় এখন থেকে সদর হাসপাতালে এ চিকিৎসা সেবা পাওয়া যাবে।

তিনি জানান, এ সেবা সকল ধরনের রোগীরা পাবে। তবে হিপ-জয়েন্ট ট্রকইন্টার ফ্র্যাকচার অপারেশনে বেশি কার্যকর সিআর মেশিন। এক লাখ টাকার মধ্যে চিকিৎসাসেবীরা এ মেশিন দিয়ে অপারেশন করাতে পারবে।

এ বিষয়ে সদর হাসপাতালে তত্বাবধায়ক ডা. মো. মোমিনুল ইসলাম জানান, সিআর মেশিন হাসপাতালে বেশ কয়েকবছর ধরে থাকলেও অপারেটর না থাকায় এর দারা অপারেশন করা বন্ধ ছিল। তবে আজ মেশিনটির কোম্পানির প্রকৌশলী এসে অপারেটিং করেন। ডা. ইসমাইল হোসেনসহ মেডিকেল টিম প্রথম অপারেশন সফল ভাবে সম্পন্ন করেন।

এখন থেকে নিয়মিতভাবে সদর হাসপাতালে সিআর মেশিন দারা অপারেশন করা হবে বলেও জানান, হাসপাতালের তত্বাবধায়ক ডা. মো. মোমিনুল ইসলাম।

২০ জানুয়ারি বুধবার সকালে হওয়া অপারেশনে সহায়তা করেন, এনেসথেসিয়া কনসালটেন্ট ডা. মো. শওকত মোল্লা, অপারেশন থিয়েটার ইনচার্জ মৌসুমি, এসিস্ট্যান্ট আবু সাঈদ, ওয়ার্ড বয় নুরুন্নবী, ধীরেনসহ অন্যরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে